banner
left-barhomeaboutpast-issuesarchiveright-bar

 

প্রমোদ রঞ্জন সেনগুপ্তঃ ইতিহাসের পাতা থেকে

সূত্রঃ APDR 30 Years Of Fight For Rights (প্রকাশক, APDR)

pramodranjan

প্রমোদ রঞ্জন সেনগুপ্ত (১৯০৭ -১৯৭৪)। গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি ( APDR ) এর প্রথম সাধারণ সম্পাদক।

বর্ণময় চরিত্রের মানুষটির পরিচয় খুব অল্প কথায় তুলে ধরলাম। ১৯২৬ সালে দক্ষিণেশ্বর বোমার মামলায় গ্রেপ্তার হন। ফরিদপুর জেল থেকে বি এ পাশ করেন। ১৯২৭ এ মুক্তি পেয়ে চলে যান ইংল্যান্ডে। বছরখানেক অক্সফোর্ডে পড়াশুনা করেন। এরপর মিডলটেমপল-এ আইন এবং লণ্ডন স্কুল অফ ইকনমিক্স-এ অর্থনীতি পড়া শুরু করেন।

এ সময় তিনি ইণ্ডিয়া লীগ ও ব্রিটিশ কম্যুনিস্ট পার্টি ( CPGB) র সভ্য হন। ১৯৩৬ সালে স্পেনে ফ্রাঙ্কোর ফ্যাশিস্ততন্ত্রের বিরুদ্ধে সংগ্রামে অংশ নেন। সেখান থেকে জার্মানি, তারপর ফ্রান্স যেতে গিয়ে অস্ত্রসহ ফরাসী পুলিশের হাতে বন্দী। ছাড়া পাওয়ার পর প্যারি বিশ্ববিদ্যালয়ে অর্থনৈতিক ইতিহাস নিয়ে ডক্টরেট করার জন্য স্কলারশিপও পেলেন। এর সাথে শুরু হল সাংবাদিকতা এবং ফরাসী কম্যুনিস্টদের সাথে কাজ।

১৯৪০ সালে ফ্রান্সের তুলু থেকে ধরা পড়লেন। তখন তিনি গেস্টাপোর তাড়া খাওয়া গেরিলা। ১৯৪২ সালে সুভাষ চন্দ্র বসুর আজাদ হিন্দ বাহিনীতে যোগদান। এবার তিনি আজাদ হিন্দ পত্রিকার সম্পাদক, আজাদ হিন্দ রেডিওর সাংবাদিক এবং আজাদ হিন্দ সরকারের মন্ত্রী। ১৯৪৫ সালে বিয়ে হয় ফ্রেডেরিক এঙ্গেলসের পরিবারের কন্যা লোটের সাথে।

১৯৪৬ এ দেশে ফেরেন। ১৯৪৮ সালে সিভিল লিবার্টিস কমিটির সম্পাদক হন। ১৯৫০ সালে Preventive Detention Act এ বন্দী হলেন। ১৯৫২ সালে নিজের অভাবের মধ্যেও ঋত্বিক ঘটকের ‘নাগরিক’ প্রযোজনা করেন। ১৯৭২ এর ২৫শে জুন APDR এর প্রতিষ্ঠালগ্নে তিনি সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।

ঋণ স্বীকার ঃ APDR 30 Years Of Fight For Rights (প্রকাশক, APDR)

May 7, 2019


Your Comment if any